Kali Linux কি? Kali Linux কেন ব্যাবহার করবেন? Why use Kali Linux in Bangla?

Kali Linux কি? Kali Linux কেন ব্যাবহার করবেন? Why use Kali Linux in Bangla?


why use kali linux


আসসালামু আলাইকুম, ব্লগের এই আর্টিকেলে আমরা জানবো Kali Linux কি? Kali Linux কেন ব্যাবহার করবেন? অর্থাৎ Why use Kali Linux in Bangla? Kali Linux এর ইতিহাস এবং কেনও Kali Linux অন্য সকল Operating System থেকে আলাদা সেটা জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।


কালী লিনাক্স কী? What is Kali Linux?


what is kali linux


Kali Linux হল Debian ভিত্তিক ওপেন সোর্স ডিস্ট্রিবিউশন কোড দিয়ে তৈরি করা একটি Operating System যাকিনা Pen-Testing এবং Security Auditing এর জন্য তৈরি করা হয়েছে। কালি লিনাক্সে কয়েকশো টুলস রয়েছে যা বিভিন্ন তথ্য সুরক্ষা কাজে যেমন Pen-Testing, Security Research, Computer Forensic এবং Reverse Engineering সহ বিভিন্ন কাজে ব্যাবহার করা হয়। Kali Linux ডেভেলপ, অর্থায়ন এবং পরিচালনা করে বিশ্বের গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোম্পানি Offensive Security । 

backtrack
backtrack ( কালী লিনাক্সের জনক ) কে ডেভেলপ করার পর কালী লিনাক্সকে অফিসিয়ালি সবার সামনে উন্মুক্ত করা হয় ১৩ ই মার্চ ২০১৩ । Kali Linux অপারেটিং সিস্টেমের সর্বপ্রথম নাম ছিল Whoppix , এই নামটি WhiteHat Knoppix থেকে এসেছে। তখন এর অপারেটিং সিস্টেমের নাম ছিল Knoppix যা ২০০৪ সালের আগস্ট মাসে রিলিজ করা হয়।


কেন আপনি কালী লিনাক্স ব্যাবহার করবেন? Why use Kali Linux?


৬০০ টিরও বেশি Open Source টুলস 

backtrack সিস্টমে অন্তর্ভুক্ত থাকা প্রতিটি টুলস পর্যালোচনা করার পর অনেক টুলস বাদ দেয়া হয়েছে এবং অসংখ্য টুলসকে ডেভেলপ করে নতুনভাবে যুক্ত করা হয়েছে। এই সবকিছুই করা হয়েছে Open Source ইউজাররা কিভাবে এটা ব্যাবহার করতে পারে সেটা মাথায় রেখে। কালী লিনাক্সে শুধুমাত্র পেন-টেস্টিং টুলস’ই আছে ৬০০ টির বেশি। বাকী Forensic Tools এবং Reverse Engineering টুলস সহ সবগুলো একসাথে করলে মোট ১৫০০ টিরও বেশি ওপেন সোর্স টুলস রয়েছে এই কালী লিনাক্সে।

Kali Linux একদম Free 

backtrack যেমন ফ্রি ছিল, ঠিক তেমনই এর ডেভেলপড ভার্সন Kali Linux একদম Free এবং এটা সব সময়ের জন্যই ফ্রি। Kali Linux ব্যাবহার করার জন্য আপনাকে কখনই টাকা খরচ করতে হবে না। Kali Linux আজ যেমন একদম ফ্রি, ঠিক তেমনি আগামীতেও এই অপারেটিং সিস্টেম একদম ফ্রি থাকবে।

কালী লিনাক্সের সকল কোড ওপেন সোর্স এবং Git Tree

ওপেন সোর্স কোড বলতে সকলের জন্য উন্মুক্ত কোড বুঝায়। সেহেতু, খুব সহজেই বুঝা যাচ্ছে যে Kali Linux অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ কোড সকলের জন্যই উন্মুক্ত। এই কোড ব্যাবহার করে যে কেউ এই সিস্টেমকে নিজের সুবিধা মতন মডিফাই করতে পারবে এবং সেটা নিজের নামে ব্যাবহারও করতে পারবে। এই কোড ব্যাবহার করলে কোন রকম আইনি ঝামেলায় পড়তে হবে না। অনেক দেশ’ই কালী লিনাক্সের এই ওপেন সোর্স কোড ব্যাবহার করে নিজেদের সুবিধা মতন অপারেটিং সিস্টেম তৈরি করেছে। GitHub একটি জনপ্রিয় ওপেন সোর্স Git Tree যা বিশ্বব্যাপী ইউজাররা ব্যাবহার করে থাকে।

FHS (Filesystem Hierarchy Standard) সুবিধা

Filesystem Hierarchy Standard বলতে Directory Structure এবং Directory Content বুঝায়, যাকিনা কালী লিনাক্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সুবিধা। অর্থাৎ এর মাধ্যমে আপনি Binary File, Core Library এবং Supported File সহ ফোল্ডারগুলো খুব সহজেই এক্সেস করতে পারবেন এবং সেই ফোল্ডারে জমে থাকা সকল ফাইল দেখতে পারবেন। এছাড়াও, এই সুবিধার জন্যই কালী লিনাক্সের কোর ফাইলগুলো সুবিন্যস্ত আকারে থাকে।

Wide Range Wireless ডিভাইস সুবিধা 

আপনি কালী লিনাক্সে যতখুশি Wide Range এর Wireless ডিভাইস ব্যাবহার করতে পারবেন। কালী লিনাক্সে আপনি আপনার প্রয়োজনমত Wireless Network তৈরি করতে পারবেন এবং সেগুলোতে ঠিকমতন যোগাযোগ স্থাপনও করতে পারবেন।

বিভিন্ন ভাষা সমর্থন (Multi Language Supported)

যদিও কালী লিনাক্সের সকল টুলস English ভাষাতে লেখা তবুও এর ইউজাররা ডিফল্ট এই ভাষা পরিবর্তন করে নিজের ভাষায় কাস্টমাইজ করে টুলসগুলো ব্যাবহার করতে পারবে। কালী লিনাক্স Multi Language সাপোর্ট করে।

নিজের সুবিধা মতন সাজানো (User Customization)

কালী লিনাক্সকে ডেভেলপ করাই হয়েছে যেন যে কেউ এটাকে কাস্টমাইজ করতে পারে অর্থাৎ তার নিজের সুবিধা মতন সাজাতে পারে। তাই এর ইউজার চাইলেই কালী লিনাক্সের Kernel পরিবর্তন করে তার সুবিধা মতন সাজাতে পারবে।

ARMEL এবং ARMHF সমর্থন

ARMEL and ARMHF বলতে ARM-based single-board systems সাপোর্টেড, যেমন the Raspberry Pi and BeagleBone Black এর মতন সিস্টেমগুলি বর্তমানে বেশি প্রচলিত এবং সস্তা হয়ে উঠছে। তাই কালী লিনাক্স ARMEL and ARMHF সমর্থন করে, অর্থাৎ আপনি এই the Raspberry Pi and BeagleBone Black সিস্টেমগুলোতেও কালী লিনাক্স ব্যাবহার করতে পারবেন ।

ব্যাবহার খুব সহজ (Easy To Use)

আপনার কাছে Kali Linux নামটি একটু ঘোলাটে মনে হলেও আস্থা রাখতে পারেন যে, Kali Linux ব্যাবহার করা অনেক বেশি সহজ। আপনি লিনাক্সের পেছনে একটু শ্রম দিলেই বুঝতে পারবেন যে এটা ব্যাবহার করা অনেক সহজ। অনেক সাইবার এক্সপার্টদের মতে উইন্ডোজ থেকেও বেশি সহজ কালী লিনাক্স ব্যাবহার করা। কালী লিনাক্সে টুলস অনেক দ্রুত কাজ করে এবং খুব ভালো ফলাফল দিয়ে থাকে। Pen-Testing করার জন্য কালী লিনাক্সের বিকল্প পাওয়া কষ্টকর।


সবশেষে এটাই বলা যায় 

আপনার যদি সাইবার সিকিউরিটিতে আগ্রহ থেকে থাকে তবে আপনি Kali Linux দিয়েই শুরু করতে পারেন। যখন আপনি এই Kali Linux সম্পর্কে ভালো অভিজ্ঞতা অর্জন করবেন তখন আপনি আরও অন্যান্য ওপেন সোর্স প্রোজেক্ট নিয়ে কাজ করতে পারেন। আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি নতুন কিছু শিখেছেন তাই আমাদের সাপোর্ট করুন, ধন্যবাদ।


আরও পড়ুন;














Close Menu